দার্জিলিং কেও দিল্লীর অধীনে নেয়ার দাবি

জম্মু কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল বানানোর পরেই ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিং-কেও দিল্লীর অধীনে নেয়ার দাবি উঠে আসে। জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা প্রত্যাহার করার পাশাপাশি রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত নিয়েছে মোদীর বিজেপি সরকার। দার্জিলিং কেও এবার বিধানসভাসহ কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবি জানিয়েছে দার্জিলিং-এর বিজেপি সাংসদ রাজু ভিস্তের।

রাজু জানান, তিনি আশাবাদী, ২০১৪-এর প্রতিশ্রুতিমতো দার্জিলিং এর ‘স্থায়ী রাজনৈতিক সমাধান’ করবে গেরুয়া শিবির। যদিও, পশ্চিমবঙ্গকে ভাগ করার কোনও রকম পদক্ষেপের বিরোধিতা করা হবে বলে জানিয়েছে রাজ্যটির শাসকদল তৃণমূল কংগ্রেস।

আরোওঃ কাশ্মির ইস্যুতে ভারত-পাকিস্তান বাগযুদ্ধ তুঙ্গে

সোমবার (৫ আগস্ট) জম্মু কাশ্মীর থেকে ৩৭০ নম্বর ধারা প্রত্যাহার করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জম্মু ও কাশ্মীরকে একটি বিধানসভাযুক্ত কেন্দ্রশাসিত অঞ্চল এবং লাদাখকে বিধানসভাবিহীন কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

বিমল গুরুং-এর নেতৃত্বাধীন গোর্খাজনমুক্তি মোর্চার তরফে বলা হয়েছে, পাহাড়ে স্থায়ী রাজনৈতিক সমাধানের যে প্রতিশ্রুতি দেয়া হয়েছিল, তা পালন করুক বিজেপি। পৃথক রাজ্যের দাবিতে প্রায় একদশক ধরে উত্তপ্ত কাঞ্চনজঙ্ঘার দার্জিলিং।

Leave a Reply

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন